ঢাকা, শনিবার ২৭, এপ্রিল ২০২৪ ১৬:৫৮:১৭ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
খিলগাঁওয়ে একইদিনে তিন শিশুর মৃত্যু শেরে বাংলার কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী

ইফতারে ভাজাপোড়া খেয়ে পেট খারাপ? এসব খান 

স্বাস্থ্য ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:০৭ পিএম, ২২ মার্চ ২০২৪ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

যতই না খাওয়ার প্রতিজ্ঞা করেন ইফতারের টেবিলে হরেকরকম পাকোড়া আর চপ দেখে মাথা ঠিক থাকে না। গপাগপ ভাজাপোড়া দিয়ে পেট ভরান। কিন্তু এই তেলে ভাজা খাবারগুলোর কারণেই দেখা দিয়েছে পেটে গোলমাল। এমন পরিস্থিতি সামলাতে কী করবেন? 


পেটের গোলমাল হলে লবণ-চিনির পানি বা স্যালাইন খাওয়া বাধ্যতামূলক। কিন্তু শুধু এই পানীয় দিয়ে তো পেট ভরবে না। পেট খারাপ হলে ইফতারে এমন কিছু খাবার রাখতে হবে যেগুলো পেট ঠান্ডাও রাখবে, ভরিয়েও রাখবে। 


ওটস

পেটখারাপের সময় ওটস খেতে পারেন। তবে মশলাযুক্ত ওটস না খেয়ে এসময় সাধারণ ওটস খেলে উপকার মিলবে। ইফতারে কলা দিয়ে ওটস মিশিয়ে খেতে পারেন। সামান্য দুধে ওটস ফুটিয়ে নেবেন। যাদের দুধে সমস্যা তারা বাদাম বা সয়া দুধ ব্যবহার করতে পারেন। এর সঙ্গে মেশাতে পারেন বেরি জাতীয় ফল বা ড্রাই ফ্রুটস। 

কলা

কলাকে বলা হয় প্রাকৃতিক অ্যান্টাসিড। পেট খারাপ হলে আলাদা করে ওষুধ না খেয়ে কলা খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। পেটের জন্য যা উপকারি। এছাড়াও কলা প্রদাহজনিত সমস্যা কমায়। পেটখারাপ হলে শরীর দুর্বল হয়ে পড়ে। তাই ভেতর থেকে এনার্জি যোগাতে কলা খেতে পারেন। 


আদা চা

পেট খারাপের পাশাপাশি অনেকের পেট ব্যথা, বমি ভাব এবং গায়ে-হাত-পায়ে ব্যথা লেগেই থাকে। এসব সমস্যা দূর করতে আদা চা পান করতে পারেন। আদা কুচিয়ে গরম পানিতে ফুটিয়ে নিন। ছেঁকে স্বাদ অনুযায়ী লবণ আর মধু মিশিয়ে খান। শরীরের যেকোনো প্রদাহ দূর করতে আদা দারুণ কাজ করে।